Sports

ক্রীড়াক্ষেত্রে বড় ধাক্কা, আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভারতের পদকের আশা কমল

আন্তর্জাতিক প্রতিযোগিতার আসর থেকে বাদ পড়ল ভারতের শক্তিশালী খেলাগুলি। যা অবশ্যই ভারতীয় ক্রীড়াক্ষেত্রের জন্য বড় ধাক্কা। এর জেরে পদকের আশা কমল।

ভারত যে সব খেলায় পটু তা নয়। অনেক খেলা রয়েছে যাতে বড় সাফল্যের সম্ভাবনা আন্তর্জাতিক মঞ্চে খুবই কম। আবার কিছু খেলা এমন রয়েছে যাতে ভারতীয় খেলোয়াড়দের সমীহ করে চলেন বিদেশের খেলোয়াড়েরা। যেমন ক্রিকেট, কুস্তি, হকি ইত্যাদি।

প্যারিস অলিম্পিকসের পর ফের আন্তর্জাতিক মঞ্চ থেকে পদক জয়ের সম্ভাবনা রয়েছে ২০২৬ সালে। কমনওয়েলথ দেশগুলির মধ্যে হওয়া কমনওয়েলথ গেমসে প্রতিবারই ভারতের ঝুলিতে একাধিক পদক আসে।


এবার কিন্তু সংখ্যাটা অনেকটাই কমে যেতে পারে। কারণ ভারতীয় ক্রীড়াবিদরা যেসব খেলা থেকে পদক জয় করে আনতে পারেন সেসব খেলাগুলিই বাদ পড়েছে এবারের কমনওয়েলথ গেমসের আসর থেকে।

স্কটল্যান্ডের শহর গ্লাসগোতে ২০১৪ সালেও বসেছিল কমনওয়েলথ গেমসের আসর। তা চূড়ান্ত সফল হওয়ার পর ২০২৬ সালেও সেই গ্লাসগোতেই বসছে কমনওয়েলথ গেমস।


গতবার ২০২২ সালে বারমিংহামে ভারত পেয়েছিল ৬১টি পদক। তারমধ্যে ২২টি সোনার পদক। ১২টি পদক কুস্তিতে, বক্সিং এবং টেবিল টেনিস থেকে ৭টি করে, ব্যাডমিন্টনে ৬টি, হকি আর স্কোয়াশ থেকে ২টি করে এবং ক্রিকেটে ১টি পদক জয় করেছিল ভারত।

এবার অধিকাংশ পদক প্রাপ্ত খেলাগুলোকেই গ্লাসগো কমনওয়েলথ গেমস থেকে বাদ দেওয়া হয়েছে। যার মধ্যে রয়েছে কুস্তি, হকি, স্কোয়াশ, ব্যাডমিন্টন, টেবিল টেনিস ও ক্রিকেট।

অর্থাৎ যে খেলাগুলি থেকে ভারতের পদক জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি বেছে বেছে সেই খেলাগুলিই বাদ পড়েছে। এবার যে খেলাগুলি প্রতিযোগিতায় খেলা হবে সেগুলির মধ্যে রয়েছে অ্যাথলেটিক্স, সাঁতার, ট্র্যাক সাইক্লিং, নেটবল, ভারোত্তোলন, বক্সিং, জুডো, বোলস এবং বাস্কেটবল।

যে খেলাগুলিতে ভারতীয় ক্রীড়াবিদদের পারদর্শিতা প্রায় নেই বললেই চলে, ঠিক সেই খেলাগুলিই স্থান পেয়েছে ২০২৬-এর কমনওয়েলথ গেমসে। ফলে এবার কমনওয়েলথ গেমস থেকে পদক কটা আসবে বা আদৌ আসবে কিনা তা নিয়ে সন্দিহান সকলেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button