২০১৮ সালের বিশ্বকাপ ফুটবল টিভি ও ডিজিটাল প্ল্যাটফর্ম মিলিয়ে দেখেছেন ৩৫০ কোটি মানুষ। এদিন সেই হিসাবে সামনে আনল ফিফা। রাশিয়াতে হওয়া ফিফা ওয়ার্ল্ড কাপ নিয়ে উন্মাদনা সারা বিশ্ব জুড়েই ছিল। যেসব দেশ অংশ নিয়েছিল তাদের তো উন্মাদনা ছিলই। এমনকি যেসব দেশ অংশ নেয়নি তাদেরও বিশ্বকাপের ম্যাচ দেখার কৌতূহল কোনও অংশে কম ছিলনা। যার সবচেয়ে বড় উদাহরণ বোধহয় ভারত।
বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হয়েছিল ফ্রান্স ও ক্রোয়েশিয়ার মধ্যে। হিসাব বলছে গত ১৫ জুলাই ওই ম্যাচটি দেখার জন্য বিশ্ব জুড়ে টিভি ও ডিজিটাল প্ল্যাটফর্মের সামনে ছিলেন ১২০ কোটি মানুষ। এই পুরো হিসাবে প্রতি মিনিটে কতজন খেলা দেখেছেন তারও গণনা হিসাবের প্রেক্ষিতে আলাদা করে করা হয়েছে।
(সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা)