উত্তরপ্রদেশে পাটনা-ইন্দোর এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পরার দিনই আরও ২টি ট্রেন দুর্ঘটনার খবর মিলল। একটি ছত্তিসগড়ে। একটি মধ্যপ্রদেশে। মধ্যপ্রদেশের রতলামে একটি প্যাসেঞ্জার ট্রেনের ১টি বগি লাইনচ্যুত হয়েছে। অন্যদিকে ছত্তিসগড়ের রায়পুরে একটি মালগাড়ির ১৪টি বগি লাইনচ্যুত হয়েছে। ট্রেনের বগি বিশেষজ্ঞদের দাবি, পাটনা-ইন্দোর এক্সপ্রেস দুর্ঘটনায় যেভাবে একটা বগি অন্যটার উপর চড়ে গেছে তাতে হতাহতের সংখ্যা বেড়েছে।
আধুনিক এলএইচবি বা লিঙ্ক হফম্যান বুস বগি হলে এই ভয় অনেকটা কমতে পারে। কিন্তু জার্মান সংস্থার এই আধুনিক বগি না ব্যবহার করে ভারতীয় রেল এখনও পুরানো বগি ব্যবহার করায় দুর্ঘটনা ঘটলে একটা বগি অন্যটার ওপর চড়ে যাচ্ছে। তাঁদের দাবি, এলএইচবি বগি ব্যবহার করলে বগি দুম করে ওল্টায়না, রবার প্যাডিং থাকায় তা অনেক জোর ধাক্কাও সামলে দেয়। তাছাড়া কোচগুলিকে এমনভাবে তৈরি করা হয় যে আগে পিছের বগি দুর্ঘটনা ঘটলে একে অপরের ঘাড়ে চড়ে যেতে পারেনা।