হাওড়া থেকে দিল্লি এবং দিল্লি থেকে মুম্বই। এই ২টি রুটই প্রবল ব্যস্ত রুট বলে পরিচিত। রেল মন্ত্রক তাই এই ২টি রুটের ট্রেনের গতি ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় করার পরিকল্পনা করেছে। এ দেশে বুলেট ট্রেন চালু করতে কাজ শুরু হয়েছে। ট্রেনে সফরের সময় কমাতে চাইছে কেন্দ্রীয় সরকার। তার জন্য রেল মন্ত্রক নানা পরিকল্পনা গ্রহণ করেছে। যার আওতায় ট্রেনের বগি, লাইন ও পরিকাঠামোয় প্রয়োজনীয় পরিবর্তন এনে ট্রেনের বিভিন্ন রুটে গতি বাড়ানো হবে। রেল উন্নতি নিয়ে যে ১১টি প্রস্তাব রয়েছে তার ১টি হল ট্রেনের গতি বাড়ানো। যা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরিকল্পনা। তাঁর নির্দেশেই এই নয়া পদক্ষেপ করা হচ্ছে বলে রেলের এক আধিকারিক সংবাদ সংস্থাকে জানিয়েছেন।
আগামী ৪ বছরের মধ্যে হাওড়া থেকে দিল্লি এবং দিল্লি থেকে মুম্বই রুট ২টিতে চলাচল করা ট্রেনের গতি ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় করার জন্য ইতিমধ্যেই সবুজ সংকেত দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। এজন্য ১৩ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ করেছে রেল মন্ত্রক। যারমধ্যে হাওড়া-দিল্লি রুটের জন্য বরাদ্দ হয়েছে ৬ হাজার ৬৮৪ কোটি টাকা। এই রুটের মোট দূরত্ব ১ হাজার ৫২৫ কিলোমিটার। অন্যদিকে মুম্বই-দিল্লি রুটে বরাদ্দ হয়েছে ৬ হাজার ৮০৬ কোটি টাকা। এই রুটের মোট দূরত্ব ১ হাজার ৪৮৩ কিলোমিটার।
এখন হাওড়া থেকে দিল্লিতে ট্রেনে চড়ে পৌঁছতে সবচেয়ে কম সময় লাগে ১৭ ঘণ্টা। গতি বাড়লে এই সময় কমে দাঁড়াবে ১২ ঘণ্টা। অন্যদিকে ট্রেনে করে দিল্লি থেকে মুম্বই পৌঁছতে সবচেয়ে কম সময় লাগে সাড়ে ১৫ ঘণ্টা। তা কমে দাঁড়াবে ১০ ঘণ্টা। এই প্রকল্প রূপায়িত হলে অবশ্যই হাওড়া অর্থাৎ কলকাতা থেকে দিল্লি ও মুম্বই থেকে দিল্লি যাওয়া বা ফেরার ক্ষেত্রে বিশেষ উপকৃত হবেন যাত্রীরা। অনেকেই হয়ত বিমানে বেশি টাকা খরচ করে না গিয়ে তার চেয়ে অনেকটা কম খরচে একটু বেশি সময় দিয়ে যাতায়াত পছন্দ করবেন। কাজের সময়ও বাঁচবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা