ট্রেনের কামরার রং লাল, নীল বা সবুজ হয় কেন, পার্থক্যটা কোথায়
এ দেশে ট্রেনের লাল রংয়ের কামরা দেখা যায়, নীল রংয়ের কামরা দেখা যায়, আবার সবুজ রংয়ের কামরাও দেখা যায়। এই রংয়ের ফারাক কেন? পিছনে কারণ রয়েছে।
রেলের পরিষেবা দেশ জুড়ে ছড়িয়ে আছে জালের মত। যা দেশের বিভিন্ন প্রান্তকে জুড়ছে। মানুষকে নিয়ে যাচ্ছে নির্দিষ্ট গন্তব্যে। এই ভারতীয় রেলে সফর করার সময় একটা বিষয় নজর কাড়ে। কোনও ট্রেনের কামরা নীল হয়। কোনওটার রং লাল হয়। আবার কোনওটার সবুজ হয়। কেন এমনটা হয়। এর পিছনে নির্দিষ্ট কারণ রয়েছে।
নীল যে কামরা হয় তা মূলত তৈরি হয় লোহা দিয়ে। কামরা তৈরি করতে যে ধাতু ব্যবহার হয় তা লোহা। এই কামরায় এয়ার ব্রেক থাকে।
নীল কামরাগুলি ৭০ থেকে ১৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায় ছুটে যেতে সমর্থ। সাধারণভাবে মেল, এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনগুলিতে এই কামরা থাকে। যার রং হয় নীল। দেশজুড়ে এই নীল কামরার ট্রেনই সবচেয়ে বেশি দেখা যায়।
এবার আসা যাক লাল কামরার কথায়। লাল কামরার ট্রেন সংখ্যায় কম হলেও নজরে পড়েনা এমনটা নয়। কিছু কামরা অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি করা হয়। লোহার কামরার তুলনায় এই কামরা হাল্কা হয় তাতে ব্যবহৃত অ্যালুমিনিয়াম ধাতুর কারণে।
এই কামরার রং হয় লাল। যা থাকা মানে ওই ট্রেন ২০০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ছুটতে পারবে। পারবে কারণ এই ট্রেনের কামরাগুলি হাল্কা হয়। রাজধানী, শতাব্দীর মত ট্রেনের কামরার রং লাল হয়ে থাকে।
ভারতে সবুজ কামরার ট্রেনও নজরে পড়ে। সংখ্যায় কম হলেও তা দেখা যায়। এই ট্রেনগুলি সাধারণত গরিব রথ এক্সপ্রেস নামে পরিচিত।