ট্রেনের সামনে থাকে ২টি গোল বস্তু, জরুরি হলেও কারণটা অনেকের অজানা
ট্রেনের কোনও কামরার সামনে বা পিছনে ২টি করে গোল ধাতব অংশ বেরিয়ে থাকে। টার্মিনাল স্টেশনেও এমন দেখা যায়। এর কাজ কিন্তু অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ট্রেনে তো অনেকেই সফর করেছেন। লক্ষ্যও করেছেন যে ট্রেনের কামরার ২ ধারে ২টি করে গোল ধাতব পাতের মত বেরিয়ে থাকে। যেন কেউ ২টি হাত বাড়িয়ে আছে। এমনটা রেলের ইঞ্জিনের ক্ষেত্রেও দেখা যায়।
আবার কোনও টার্মিনাল স্টেশন, অর্থাৎ যে স্টেশনে এসে লাইন শেষ হয়ে যায়, সামনে যাওয়া যায়না, সেখানেও লাইনের শেষে এমনটা ধাতব পাত বেরিয়ে থাকতে দেখা যায়। যা আগে কাঠেরও হত। কিন্তু কেন এমন থাকে অনেকেই হয়তো ভেবে দেখেননা।
এই ২টি ধাতব পাতকে বলা হয় বাফার। কোনও ট্রেন যাতে কোনও লাইনের শেষ অংশ পেরিয়েও নিয়ন্ত্রণ হারিয়ে সামনে এগিয়ে গিয়ে বড় ধ্বংসলীলা চালাতে না পারে সেজন্য এই বাফার ব্যবহার হয়।
ট্রেনের যে বাফার বেরিয়ে আছে বা ইঞ্জিনের যে বাফার বেরিয়ে আছে তা যদি স্টেশনের বাফারে ধাক্কা মারে তখন তা কিছুটা স্প্রিংয়ের মত কাজ করে। যা ট্রেনটিকে আর সামনে যেতে দেয়না। বড় ক্ষয়ক্ষতি বা প্রাণহানির সম্ভাবনা কমে।
২টি ট্রেনের বগিকে জোড়ার পরও তারা কাছাকাছি হলে ২টি কামরার বাফারের মধ্যে ধাক্কা লাগে। এতে কামরা ২টি সুরক্ষিত থাকে।
ফলে বাফার কিন্তু এমন এক অংশ যা ট্রেনকে অনেক ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। রক্ষা করে যাত্রীদের। যদিও এখনকার নতুন বুলেট ট্রেনে বা এমন হাইস্পিড ট্রেনের সামনের অংশ বদলে যাওয়ায় সেখানে এভাবে বাফার থাকেনা।