ট্রেনের শেষ কামরার পিছনে ক্রস চিহ্ন কেন থাকে
একটি ট্রেন চলে যাওয়ার পর তার পিছনের কামরায় একটি ক্রস চিহ্ন দেখতে পাওয়া যায়। এর পিছনে কিন্তু রয়েছে অত্যন্ত দরকারি কারণ।
লম্বা ট্রেনের শেষে কামরার পিছনে একটি ক্রস চিহ্ন অনেকেরই নজর কাড়ে। অনেকে একে ইংরাজি হরফ এক্স বলেও মনে করেন। যদিও তা এক্স নয়, ক্রস চিহ্ন। এটি সাধারণভাবে হলুদ রংয়ের হয়ে থাকে। বেশ বড় করে এই চিহ্নটি শেষ কামরার পিছনে আঁকা থাকে।
ক্রসটি আঁকতে সাধারণভাবে রেডিয়াম পেন্ট ব্যবহার করা হয়ে থাকে। এই ক্রস চিহ্নটির পিছনে কিন্তু বিশেষ কারণ রয়েছে। যার সঙ্গে দুর্ঘটনা সংক্রান্ত তথ্যের যোগ রয়েছে।
ট্রেনের কামরার পিছনের ওই ক্রস চিহ্ন বুঝিয়ে দেয় যে সেটিই ট্রেনের শেষ কামরা। এখন মনে হতেই পারে যে সে তো দেখাই যাচ্ছে। তার জন্য ক্রসের প্রয়োজন কি? প্রয়োজন রয়েছে।
যদি কোনও ট্রেনের কামরা মাঝপথে মূল ট্রেন থেকে বিচ্যুত হয়ে যায়, তাহলে তা পিছনে লাইন ধরে গড়াতে থাকবে। আর ট্রেন বাকি কামরা নিয়ে তার গতিতেই ছুটবে।
তখন রেলের কেবিন থেকে বা রেলের কোনও কর্মী যদি দেখেন ট্রেনটি বেরিয়ে গেল কিন্তু শেষ কামরায় ক্রস চিহ্ন নেই, তখন তিনি বুঝতে পারেন কোনও কামরাকে পিছনে ছেড়েই ট্রেন ছুটছে। দ্রুত তিনি দুর্ঘটনা রুখতে ব্যবস্থা নেন। কারণ যে কামরা পিছনে রয়ে গেছে সেই লাইনে অন্য ট্রেন এলে বিপদ হতে পারে।
ট্রেনের শেষ কামরায় ক্রস মানে এটা নিশ্চিত হওয়া যে ট্রেনের সবকটি কামরা নিয়েই ট্রেনটি ছুটছে। তাই ক্রস চিহ্ন দেওয়া কামরা ট্রেনের শেষ কামরা হয়। মাঝের কামরায় ওই ক্রস চিহ্ন থাকেনা।
তবে ক্রস যদি রাতে কুয়াশা বা অন্য কারণে চোখে নাও পড়ে সেজন্য ট্রেনের শেষ কামরার পিছনে একটি লাল আলো জ্বলে। যা দেখেও শেষ কামরা চেনা যায়।
এছাড়াও শেষের কামরায় একটি এলভি বোর্ড ঝোলানো থাকে। যার অর্থ লাস্ট ভেহিকল বা শেষ কামরা। এভাবে সব ট্রেন তার সব কামরা নিয়ে পুরো সফর করছে কিনা সেদিকে সবসময় নজর রাখা হয়।