দেশের ২টি অন্তিম বিন্দুকে জুড়ে দিতে চলেছে রেল, সোনালি ইতিহাসের অপেক্ষা
দেশের ২টি অন্তিম বিন্দু। যে ২টিকে এবার জুড়ে দিতে চলেছে রেল। এমনই পরিকল্পনা করা হয়েছে। যা আদপে রেলের ইতিহাসে এক সোনালি অধ্যায় যুক্ত করবে।
চন্দ্রভাগা নদীর ওপর তৈরি হয়েছে বিশ্বের উচ্চতম ব্রিজ। যা ভারতীয় রেলের মুকুটে এক নতুন পালক যোগ করেছে। এবার ভারতীয় রেল যে পরিকল্পনা করল তা আরও একটি পালক যুক্ত করার অপেক্ষায়।
ভারতীয় রেল এবার জুড়ে দিতে চলেছে ভারতের ২ অন্তিম বিন্দুকে। ভারতের একদম দক্ষিণপ্রান্তের শেষ রেলস্টেশন হল কন্যাকুমারী। সেখানেই ভারতের শেষ।
আবার তার ঠিক উল্টোদিকে ভারতের উত্তর প্রান্তের কাশ্মীরের একদম শেষ শহর হল উরি। যাকে বলা হয় লাইন অফ কন্ট্রোলের একদম গা ঘেঁষা স্থান। তারপর ভারতের সীমানা শেষ।
এই ২টি শহরকে এবার রেলপথে জুড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। যা বাস্তবায়িত করার কাজ দ্রুত শুরু হবে। উরি ও কন্যাকুমারী রেলপথে একটি ট্রেনে যাতায়াতের সুবিধা চালু হওয়া মানে ভারতীয় রেলের ইতিহাসে এক সোনালি অধ্যায় যুক্ত হওয়া।
এই পরিকল্পনা বাস্তবায়িত করতে অবশ্য আগে বারামুলার সঙ্গে দেশের বাকি অংশের যোগাযোগ চালু করতে হবে। যা মনে করা হচ্ছে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই শুরু হয়ে যাবে।
একবার বারামুলা থেকে দেশের বাকি অংশের যোগাযোগ রেলপথে হয়ে গেলে তারপর বারামুলা থেকে উরি রেল যোগাযোগ নিয়ে উঠেপড়ে লাগতে পারবে রেল। কারণ বারামুলা থেকে উরি ৫০ কিলোমিটার পথ।
বারামুলা দেশের বাকি অংশের সঙ্গে যুক্ত হয়ে গেলে তারপর তাকে উরির সঙ্গে জুড়ে দিলে উরি থেকে দেশের বাকি অংশের যোগাযোগ সহজ হয়ে যাবে। উরি থেকে বারামুলা পর্যন্ত রেলপথ নির্মাণের জন্য ইতিমধ্যেই টেন্ডার ডাকার পথে হাঁটছে ভারতীয় রেল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা