জুড়ছে রেল, এবার দুর্গম পথ পেরিয়ে রেলেই পৌঁছনো যাবে এই রাজ্যের রাজধানীতে
দেশের রাজ্যগুলির একটি করে রাজধানী শহর রয়েছে। সে শহর অবশ্যই সে রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঞ্চল। কিন্তু এখনও দেশের এমন রাজধানী শহরগুলির সবকটিতে ট্রেনই যায়না।
ভারতে প্রতিটি রাজ্যের একটি করে রাজধানী শহর রয়েছে। সে শহরগুলি অত্যন্ত গুরুত্বেরও দাবি রাখে। কিন্তু এখনও দেশের এমন সব রাজধানী শহর রেল যোগাযোগের আওতায় পড়েনা। শুনে অবাক লাগতে পারে। তবে এটাই সত্যি।
রেল যোগাযোগ না থাকা এমন শহর রয়েছে ভারতের উত্তরপূর্ব অংশে। উত্তরপূর্বের রাজ্য অসমের গুয়াহাটি, ত্রিপুরার আগরতলা এবং অরুণাচল প্রদেশের নাহারলাগুন ইতিমধ্যেই রেল যোগাযোগের মধ্যে এসেছে। এবার আসতে চলেছে আর এক রাজ্যের রাজধানী শহর আইজল।
মিজোরামের রাজধানী শহর আইজল রাজ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ শহর এবং সবচেয়ে ঘন জনবসতিপূর্ণ শহর। এতটা গুরুত্বপূর্ণ হলেও এতদিন আইজল রেল যোগাযোগের আওতায় পড়ত না। এখনও পড়েনা। তবে ৯ মাস পরে তা দেশের সঙ্গে রেললাইনে জুড়ে যেতে চলেছে।
নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে আইজল পর্যন্ত রেললাইন পাতার কাজ চালাচ্ছে। তবে অত্যন্ত কঠিন এ কাজ বলেই জানাচ্ছেন সংশ্লিষ্ট রেল আধিকারিকরা। কারণ দুর্গম পথ।
যেমন গহন অরণ্যের মধ্যে দিয়ে রেললাইন পাতার কাজ চলছে, তেমনই একের পর এক পাহাড় পড়ছে রেল পথে। ফলে সেখানে টানেল কেটে তার মধ্যে দিয়ে লাইন পাতার কাজ করতে হচ্ছে।
আইজল পর্যন্ত ট্রেন নিয়ে যেতে ৪৮টি টানেল কাটতে হয়েছে। এছাড়া ৫৫টি বড় ব্রিজ এবং ৮৭টি ছোট ব্রিজ পড়বে এই যাত্রাপথে। যা এই প্রকল্পের আওতায় পড়েছে।
রেল আধিকারিকরা আরও জানাচ্ছেন, আইজল পর্যন্ত রেললাইন নিয়ে যেতে যে পথে রেললাইন পাতা হচ্ছে সেসব জায়গা এতই দুর্গম যে সেখানে বৃষ্টি নামলে কাজ করা কার্যত অসম্ভব হয়ে যায়। আর উত্তরপূর্ব ভারতের এই অংশে ৫ মাস প্রবল বর্ষা।
ফলে সেখানে কাজ প্রায় এগোয়নি। তাই আইজল পর্যন্ত রেললাইন পাতা সহজ কাজ নয়। তবে তা যে এবার ভারতীয় রেল মানচিত্রে যুক্ত হতে চলেছে তা জেনে বেজায় খুশি সেখানকার মানুষ থেকে দেশের অন্য প্রান্তের মানুষও। খুশি পর্যটকেরাও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা