অল্পের জন্য রক্ষা পেল ডাস্টবিনে ফেলে দেওয়া অমূল্য শিল্পকীর্তি
একটা পিস অফ আর্ট যাকে বলে ঠিক সেটা। আর সেটাই কিনা জঞ্জাল ভেবে ফেলে দেওয়া হয় ডাস্টবিনে। তবে অল্পের জন্য রক্ষা পেয়েছে সেই অনন্য শিল্পকীর্তি।
মিউজিয়ামে সাজানো থাকার কথা যে জিনিসের, যার মূল্য অমূল্য, যা একটি অনন্য শিল্পকীর্তির নিদর্শন, তাই কিনা ফেলে দেওয়া হল ডাস্টবিনে। তাও যদি এমন কেউ ফেলে দিতেন যিনি এসব বোঝেন না, তাহলেও কথা ছিল। কিন্তু এ শিল্পকীর্তিকে জঞ্জাল ভেবে ভুল করে বসেছিলেন খোদ মিউজিয়ামের সাফাইকর্মী।
তাঁর মনে হয়েছিল এটা নিছকই ফেলে দেওয়া বিয়ারের ক্যান। যা তিনি নিয়ে জঞ্জাল হিসাবে ডাস্টবিনে পৌঁছে দেন। এরপর সেই ডাস্টবিনের বাকি জঞ্জালের সঙ্গে সেটি পৌরসভার জঞ্জাল সাফাইয়ের গাড়িতে উঠে গেলে তার হদিশ পাওয়া কঠিন হত।
হয়তো চিরদিনের জন্য শেষ হয়ে যেত সেই শিল্পকীর্তি। কিন্তু তা হয়নি। শেষ মুহুর্তে রক্ষা পায় ১৯৮৮ সালে ফরাসী শিল্পী আলেকজান্দ্রে লাভেত-এর তৈরি একটি অনন্য শিল্প।
‘অল দ্যা গুড টাইমস উই স্পেনড টুগেদার’ নামে এই শিল্পটি আসলে বিয়ার ক্যানের ওপর অতি যত্নের সঙ্গে হাতে আঁকা। অ্যাক্রেলিকস দিয়ে হাতে আঁকা সেই নিখুঁত শিল্প থাকার কথা ছিল কাচে ঢাকা শোকেসে। কিন্তু তার স্থান হয় ডাস্টবিনে।
এলএএম নামে একটি ওলন্দাজ মিউজিয়ামে এই ঘটনাটি ঘটেছে। যা প্রেস রিলিজ হিসাবে প্রকাশও করেছে ওই মিউজিয়াম কর্তৃপক্ষ। তারা জানায়, ওই শিল্পকীর্তিটি যে তার নির্দিষ্ট স্থানে রাখা নেই তা নজরে আসে মিউজিয়ামের অন্য কর্মীর। শুরু হয় মিউজিয়ামেই তন্ন তন্ন করে খোঁজ।
এমন এক অনন্য শিল্প হারিয়ে যেতে দেওয়া যায়না। অবশেষে তা পাওয়া যায় ডাস্টবিনে। যার মধ্যে জমা হওয়া জঞ্জাল কিছু পরেই বাইরে ফেলে দেওয়ার কথা ছিল। তবে তা ফেলে দেওয়ার আগেই শিল্পকীর্তিটি উদ্ধার হওয়ায় বেজায় খুশি মিউজিয়াম কর্তৃপক্ষ।